ধূমপান ছেড়ে দিলে কি ওজন বাড়ে

নিউজ ডেস্কঃ ধূমপান শারীরিক ও মানসিক স্বাস্থ্য উভয়কেই ক্ষতিগ্রস্ত করে। ধূমপানের ফলে ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের রোগ এবং ডায়াবেটিসের মত রোগের সম্ভাবনা অনেক বাড়িয়ে দেয়। ধূমপান কখনোই স্বাস্থ্যের জন্য ভালো নয়।

তাই ধূমপান ত্যাগ করাই সকলের জন্য অধিক উপকারী। তবে ধূমপান ছেড়ে দিলে অনেকের ওজন বাড়তে শুরু করে। এখন প্রশ্ন হতে পারে কেন এই ওজন বাড়ার ঘটনাটি ঘটে?

কারণ ধূমপান ছাড়ার সময় আমাদের খাবার চাহিদা অনেক বেড়ে যায়।  বিশেষ করে অস্বাস্থ্যকর এবং প্রক্রিয়াজাত খাবারের জন্য আমাদের আকাঙ্ক্ষা বাড়ে। এর জন্য আসলে আমাদের মস্তিষ্ক দায়ী। সিগারেট মূলত ক্ষুধা কমায়। তাই যখন আপনি ধূমপান ছেড়ে দেন, তখন আপনি ক্ষুধার্ত বোধ করতে পারেন এবং স্বাভাবিকের চেয়ে বেশি খেতে পারেন। আর এটিই  ধূমপান ছাড়ার চেষ্টা করার সময় এসব কারণ ওজন বৃদ্ধির কারণ। এই সময় ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য যে বিষয় গুলো মাথায় রাখতে পারেন।

আঁশযুক্ত খাবার খেতে পারেন। আঁশযুক্ত খাবার দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখে। ফলে এসব খাবার চর্বিযুক্ত এবং চিনিযুক্ত খাবার ও অস্বাস্থ্যকর খাবারের চাহিদা থেকে বিরত রাখতে পারে। এজন্য সিগারেট ছাড়ার সময় রঙিন সবজি, ফল এবং স্বাস্থ্যকর চর্বিজাতীয় ফাইবারযুক্ত খাবার খেতে পারেন।

বেশিক্ষণ না খেয়ে থাকা যাবে না। বেশিক্ষণ না খেয়ে থাকলে খিদে বেশি লাগে। ফলে অধিক খাবার খাওয়ার চাহিদা জন্মায়।  যা ওজন বাড়ার জন্য দায়ী। তাই খাবার একটা নির্দিষ্ট সময়সূচী করে নিতে হবে।

প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে পারেন। এতে ওজন বাড়ার সম্ভাবনা কমে।  ধূমপান ছাড়ার সময় বিপাকক্রিয়ার গতি কমে যায়।  ব্যায়াম করলে এই বিপাকক্রিয়া স্বাভাবিক করে। এবং ক্যালোরি বার্নের মাধ্যমে বাড়তি ওজনও নিয়ন্ত্রণে আনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *