৩৮০ কোটি বছর পুরনো বিশ্বের বৃহত্তম কালো হীরা

নিউজ ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম শহর ও বিশ্ববাণিজ্যের অন্যতম কেন্দ্র দুবাইয়ে প্রদর্শিত হচ্ছে বিশ্বের সবচেয়ে বৃহত্তম কালো হীরা ‘দ্য এনিগ্মা’। সোমবার (১৭ জানুয়ারি) থেকে শুরু হয়েছে ৫৫৫ দশমিক ৫৫ ক্যারেটের এই হীরাটির প্রদর্শনী। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়, ‘দ্য এনিগ্মা’ বিশ্বের বৃহত্তম কালো হীরা। সেইসঙ্গে বার্তমানে বিশ্বজুড়ে যত কাটা হীরা আছে, সেসবের মধ্যেও বৃহত্তম এটি।

নিউইয়র্কভিত্তিক বহুজাতিক নিলাম সংস্থা সোথবে’স অকশন হাউসের রত্ন ও অলঙ্কার বিশেষজ্ঞ সোফি স্টিভেন্স জানিয়েছেন, এই হীরার পৃথিবীতে হয়নি। আজ থেকে ২৬০ কোটি থেকে ৩৬০ কোটি বছর আগে মহাকাশ থেকে পৃথিবীতে এসে পড়া কোনো একটি উল্কাপিণ্ড বা হীরকপূর্ণ কোনো গ্রহাণু থেকে কালের বিবর্তনে উদ্ভব হয়েছে দ্য এনিগ্মার।

সোফি স্টিভেন্স বলেন, ‘কালো হীরা পৃথিবীতে এমনিতেই দুর্লভ। তার ওপর এই আকৃতির কালো হীরা খুব বেশিই বিরল। কোত্থেকে- কবে এটি পৃথিবীতে এসেছে তা এখনও রহস্যপূর্ণ। তবে এই হীরার জন্ম যে পৃথিবীতে নয়- এটা নিশ্চিত। এটি একদমই ভিন্ন ধরনের হীরা।’

মধ্যপ্রাচ্যের নিরাপত্তার ও প্রতিরক্ষার প্রতীক হামসার আদলে দ্য এনিগ্মাকে কাটা হয়েছে। দুবাইয়ে এক ব্যক্তির সংগ্রহে ২০ বছর ছিল এই হীরাটি। তবে ওই ব্যক্তির নাম-পরিচয় গোপন রাখা হয়েছে।

দুবাইয়ে প্রদর্শনীর পর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস ও যুক্তরাজ্যের রাজধানী লন্ডনেও প্রদর্শন করা হবে এই হীরা। তারপর বিক্রির জন্য অনলাইন নিলামে তোলা হবে চলতি বছরের ৩ ফেব্রুয়ারি। আশা করা হচ্ছে, ৫০ লাখ ডলারে হীরাটি বিক্রি হবে বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *