newsup

জুন ২৯, ২০২১

আর্জেন্টিনার হয়ে ইতিহাস গড়লেন মেসি

আর্জেন্টিনার হয়ে ইতিহাস গড়লেন মেসি
স্পোর্টস ডেস্কঃ আর্জেন্টাইন কোচ লিওনেল স্কলানি আগেই জানিয়ে রেখেছিলেন, প্রতিপক্ষ দুর্বল হলেও গ্রুপপর্বের শেষ ম্যাচে দলের সেরা তারকা লিওনেল মেসি খেলবেন।

তিনি বলেছিলেন, একাদশে আর কারও সুযোগ পাওয়া নিয়ে দুশ্চিন্তা থাকলেও একজনের বেলায় সেটি নিশ্চিত। বলিভিয়ার বিপক্ষে খেলছেন তিনি।

স্কলানির এমন মন্তব্যে স্পষ্ট হয়ে যায় যে, ইকুয়েডরের বিপক্ষে নেইমারকে বিশ্রামে পাঠিয়েছিলেন কোচ তিতে, কিন্তু স্কলানি এমনটি করতে রাজি নন। মেসি নামছেন বলিভিয়ার বিপক্ষেও।

অবশেষে কুইয়াবার অ্যারেনা পানতানালে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে মাঠে নামলেন মেসি।

আর মাঠে নামার সঙ্গে সঙ্গে ইতিহাস গড়লেন মেসি। সেটি হলো— আর্জেন্টিনার জার্সি গায়ে সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার বনে গেছেন মেসি। পেছনে ফেলেছেন সাবেক আর্জেন্টাইন তারকা হ্যাভিয়ের মাশ্চেরানোকে।

কোপায় প্যারাগুয়ের বিপক্ষের ম্যাচেই সর্বোচ্চ ম্যাচ খেলার হ্যাভিয়ের মাশ্চেরানোর দখলে থাকা রেকর্ডটা ছুঁয়ে ফেলেছিলেন মেসি।

বলিভিয়ার বিপক্ষে মাঠে নেমে সে রেকর্ড নিজের দখলে নিলেন।

২০০৪ সালে আন্তর্জাতিকে অভিষেক ঘটে মাশ্চেরানোর। এক বছর পর ২০০৫ সালে অভিষিক্ত হন মেসি। ২০১৮ সালের বিশ্বকাপ দিয়ে ১৪ বছরের ক্যারিয়ার শেষ করেন মাশ্চেরানো। এ সময়কালে দেশের হয়ে ১৪৭ ম্যাচে খেলেছেন মাশ্চেরানো।

দেশটির আরেক কিংবদন্তি হ্যাভিয়ের জানেত্তির ১৪২ ম্যাচের রেকর্ড ভেঙে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়ে অবসরে যান মাশ্চেরানো।

তিন বছর পর ১৪৮টি ম্যাচ খেলে মাশ্চেরানোর রেকর্ড নিজের করে নিলেন মেসি।

ইতিহাস গড়ার ম্যাচে মেসি অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন মেসি। ম্যাচের ষষ্ঠ মিনিটে সতীর্থ আলেসান্দ্রো পাপু গোমেজকে দারুণ এক লব পাস দিয়ে করিয়েছেন গোল। এর পর ৩২ মিনিটে পেনাল্টি থেকে গোল করলেন নিজেই।

এর মিনিট দশেক পর মাঝ মাঠ থেকে আগুয়েরোরে বাড়ানো বল নিয়ে দুর্দান্ত গতিতে এগিয়ে যান মেসি। মেসিকে ঠেকাতে এগিয়ে আসেন বলিভিয়ার গোলরক্ষক কার্লোস লাম্পে। ।

তবে মেসির নৈপুণ্যের কাছে আত্মসমর্পণ করতে হয় তাকে। তার মাথার ওপর দিয়ে জালে বল পাঠান আর্জেন্টিনা অধিনায়ক। দেশের হয়ে এটি মেসির ৭৫তম গোল, কোপা আমেরিকায় ১২তম।

হ্যাটট্রিকও হয়ে যেতে পারত মেসির। কিন্তু বলিভিয়া গোলরক্ষক লাম্পে বাঁধা হয়ে দাঁড়িয়ে মেসিকে ঠেকিয়ে দেন।

উল্লেখ্য, আর্জেন্টিনার জার্সি গায়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটিও মেসিরই দখলে। ২০১৬ সালে কোপা আমেরিকায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিনি করেন জোড়া গোল। তাতেই ৫৪ গোল করে তৎকালীন সর্বোচ্চ গোলদাতা গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে ছাড়িয়ে যান আর্জেন্টাইন অধিনায়ক।


সর্বশেষ সংবাদ

পরীমনির বাসায় পুলিশ-র‍্যাবের অভিযান

পরীমনির বাসায় পুলিশ-র‍্যাবের অভিযান

বিনোদন ডেস্কঃ ঢাকাই ছবির আলোচিত চিত্রনায়িকা পরীমনির বনানীর বাসায় অভিযান চালাচ্ছে র‌্যাব। বুধবার বিকালে এ অভিযান চালানো হয় বলে একটি

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ মিরপুরে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৩ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে

বিশ্বের ৩৩ দেশে চালু হলো কোভিড পাসপোর্ট

বিশ্বের ৩৩ দেশে চালু হলো কোভিড পাসপোর্ট

নিউজ ডেস্কঃ বিশ্বের বিভিন্ন দেশে চালু হয়েছে কোভিড পাসপোর্ট। পর্যটকদের জন্য ক্রমেই তা অপরিহার্য হয়ে উঠছে। সাধারণত মোবাইল ফোনে একটি

‘সরকারের এত কর্মসূচি বিএনপি দেখে না’

‘সরকারের এত কর্মসূচি বিএনপি দেখে না’

নিউজ ডেস্কঃ বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,  সরকারের এত কর্মসূচি থাকা

‘টিকা নেওয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না’- তথ্যটি সঠিক নয়

‘টিকা নেওয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না’- তথ্যটি সঠিক নয়

নিউজ ডেস্কঃ টিকা নেওয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না বলে বিভিন্ন গণমাধ্যমে যে তথ্যটি প্রকাশ হয়েছে তা সঠিক নয়

বাংলাদেশ সফর দেড় বছর পিছিয়ে দিল ইংল্যান্ড

বাংলাদেশ সফর দেড় বছর পিছিয়ে দিল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্কঃ ইংল্যান্ডের সেপ্টেম্বরের বাংলাদেশ সফর পিছিয়ে গেল ২০২৩ সালে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনুশীলনের অংশ হিসেবে আগামী সেপ্টেম্বর–অক্টোবরে বাংলাদেশ সফরে আসার

বাবা-মা হচ্ছেন রনবীর-দীপিকা!

বাবা-মা হচ্ছেন রনবীর-দীপিকা!

বিনোদন ডেস্কঃ গত রোববার অনেকটা লুকিয়ে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে গিয়েছিলেন বলিউডের তারকা দম্পতি রনবীর সিং ও দীপিকা পাড়ুকোন। কিন্তু শেষ পর্যন্ত

বিল ও মেলিন্ডার আনুষ্ঠানিক বিচ্ছেদ 

বিল ও মেলিন্ডার আনুষ্ঠানিক বিচ্ছেদ 

নিউজ ডেস্কঃ মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ও মেলিন্ডা গেটসের বিবাহবিচ্ছেদ আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হলো। স্থানীয় সময় সোমবার এ বিচ্ছেদের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।