newsup

মে ২৪, ২০২১

উহানের তিন গবেষকরা হাসপাতালে চিকিৎসাসেবা ভাইরাস সংক্রমণের আগে

উহানের তিন গবেষকরা হাসপাতালে চিকিৎসাসেবা ভাইরাস সংক্রমণের আগে

নিউজ ডেস্কঃ  ২০১৯ সালের নভেম্বরে চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির তিনজন গবেষক হাসপাতালে চিকিৎসাসেবা নিয়েছিলেন। করোনা মহামারির বিষয়ে চীনের তথ্য প্রকাশের আগে এ ঘটনা ঘটেছিল। অপ্রকাশিত মার্কিন গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল গতকাল রোববার এ খবর দিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সিদ্ধান্ত গ্রহণকারী অঙ্গের বৈঠকের প্রাক্কালে এ প্রতিবেদন প্রকাশিত হলো। এ বৈঠকে করোনার উৎপত্তি নিয়ে তদন্তের পরবর্তী পর্যায় সম্পর্কে আলোচিত হতে পারে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, চীনা ল্যাবের কতজন গবেষক আক্রান্ত হয়েছেন, তাঁদের অসুস্থতার সময়, তাঁদের হাসপাতালে যাওয়া, চিকিৎসাসেবা নেওয়া প্রভৃতি সম্পর্কে নতুন করে বিস্তারিত তথ্য রয়েছে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে।

করোনাভাইরাস ল্যাব থেকে ছড়িয়েছে কি না, সে সম্পর্কে বিস্তারিত তদন্তের প্রয়োজনের প্রতি এ প্রতিবেদন গুরুত্বারোপ করতে পারে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনের বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র কোনো মন্তব্য করেননি। তবে তিনি বলেছেন, চীনে উৎপত্তিসহ করোনা মহামারির প্রথম দিনগুলো সম্পর্কে জো বাইডেন প্রশাসনের গুরুতর প্রশ্ন অব্যাহত রয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র বলেন, করোনা মহামারির উৎস সম্পর্কে বিশেষজ্ঞ পরিচালিত মূল্যায়ন সমর্থনে ডব্লিউএইচওসহ অন্য সদস্যদেশগুলোর সঙ্গে কাজ করছে মার্কিন সরকার। এ মূল্যায়ন হবে হস্তক্ষেপ বা রাজনৈতিকীকরণ থেকে মুক্ত।

এদিকে গতকাল চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন তদন্ত দল গত ফেব্রুয়ারিতে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি পরিদর্শন করে। পরিদর্শন শেষে তদন্ত দল এ মর্মে উপসংহারে আসে যে ল্যাব থেকে করোনা ছড়ানো সম্ভাবনা একেবারেই অসম্ভব।

প্রতিবেদনের বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নাল মন্তব্য জানতে চাইলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা বলে। তারা আরও বলেছে, ল্যাব থেকে করোনা ছড়ানোর তত্ত্ব এখনো প্রচার করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

করোনার উৎপত্তির সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর প্রশাসন বলেছিল, তাদের সন্দেহ, চীনা ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়ে থাকতে পারে। তবে এ অভিযোগ অস্বীকার করে চীন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। পরে তা মহামারি আকারে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। করোনায় এখন পর্যন্ত বিশ্বের ১৬ কোটি ৭৫ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মারা গেছেন প্রায় ৩৪ লাখ ৭৮ হাজার মানুষ। উৎপত্তির পর প্রায় দেড় বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত করোনার উৎস সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। এ নিয়ে রয়েছে ধোঁয়াশা।


সর্বশেষ সংবাদ

পরীমনির বাসায় পুলিশ-র‍্যাবের অভিযান

পরীমনির বাসায় পুলিশ-র‍্যাবের অভিযান

বিনোদন ডেস্কঃ ঢাকাই ছবির আলোচিত চিত্রনায়িকা পরীমনির বনানীর বাসায় অভিযান চালাচ্ছে র‌্যাব। বুধবার বিকালে এ অভিযান চালানো হয় বলে একটি

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ মিরপুরে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৩ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে

বিশ্বের ৩৩ দেশে চালু হলো কোভিড পাসপোর্ট

বিশ্বের ৩৩ দেশে চালু হলো কোভিড পাসপোর্ট

নিউজ ডেস্কঃ বিশ্বের বিভিন্ন দেশে চালু হয়েছে কোভিড পাসপোর্ট। পর্যটকদের জন্য ক্রমেই তা অপরিহার্য হয়ে উঠছে। সাধারণত মোবাইল ফোনে একটি

‘সরকারের এত কর্মসূচি বিএনপি দেখে না’

‘সরকারের এত কর্মসূচি বিএনপি দেখে না’

নিউজ ডেস্কঃ বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,  সরকারের এত কর্মসূচি থাকা

‘টিকা নেওয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না’- তথ্যটি সঠিক নয়

‘টিকা নেওয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না’- তথ্যটি সঠিক নয়

নিউজ ডেস্কঃ টিকা নেওয়া ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না বলে বিভিন্ন গণমাধ্যমে যে তথ্যটি প্রকাশ হয়েছে তা সঠিক নয়

বাংলাদেশ সফর দেড় বছর পিছিয়ে দিল ইংল্যান্ড

বাংলাদেশ সফর দেড় বছর পিছিয়ে দিল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্কঃ ইংল্যান্ডের সেপ্টেম্বরের বাংলাদেশ সফর পিছিয়ে গেল ২০২৩ সালে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনুশীলনের অংশ হিসেবে আগামী সেপ্টেম্বর–অক্টোবরে বাংলাদেশ সফরে আসার

বাবা-মা হচ্ছেন রনবীর-দীপিকা!

বাবা-মা হচ্ছেন রনবীর-দীপিকা!

বিনোদন ডেস্কঃ গত রোববার অনেকটা লুকিয়ে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে গিয়েছিলেন বলিউডের তারকা দম্পতি রনবীর সিং ও দীপিকা পাড়ুকোন। কিন্তু শেষ পর্যন্ত

বিল ও মেলিন্ডার আনুষ্ঠানিক বিচ্ছেদ 

বিল ও মেলিন্ডার আনুষ্ঠানিক বিচ্ছেদ 

নিউজ ডেস্কঃ মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ও মেলিন্ডা গেটসের বিবাহবিচ্ছেদ আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হলো। স্থানীয় সময় সোমবার এ বিচ্ছেদের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।