newsup

মার্চ ২২, ২০২১

‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানের অতিথি নেপালের প্রেসিডেন্ট

‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানের অতিথি নেপালের প্রেসিডেন্ট

নিউজ ডেস্কঃ  নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি আজ সোমবার সকালে দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এসেছেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দিতে তাঁর এই ঢাকা সফর।

নেপালের প্রেসিডেন্ট ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী নেপাল এয়ারলাইনসের উড়োজাহাজটি সকাল ১০টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান। ২১ বার তোপধ্বনির পর বিমানবন্দরে নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারিকে গার্ড অব অনার দেওয়া হয়।

সফরসূচি অনুযায়ী, বিমানবন্দর থেকে নেপালের প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন। তিনি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। সেখানে তিনি দর্শনার্থীদের বইয়ে স্বাক্ষর করবেন। পরে একটি চারাগাছ রোপণ করবেন।

আজ বিকেলে নেপালের প্রেসিডেন্ট সম্মানিত অতিথি হিসেবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদ্‌যাপনে জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজিত ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে তাঁকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ষষ্ঠ দিনের এই অনুষ্ঠানে বক্তব্য দেবেন বিদ্যা দেবী ভান্ডারি।

নেপালের প্রেসিডেন্টের সফরসঙ্গীদের মধ্যে পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী প্রদীপ কুমার গিয়াওয়ালি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রেসিডেন্টের কার্যালয় ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও জ্যেষ্ঠ কর্মকর্তারা রয়েছেন।

ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশ্র বলেন, নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি ঢাকা সফরের সময় দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, সংযুক্তি বাড়ানোসহ দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। এই সফর দুই দেশের সম্পর্ককে শক্তিশালী করবে, নতুন উচ্চতায় নেবে।

সফরসূচি অনুযায়ী, বিদ্যা দেবী ভান্ডারি আজ রাতে বঙ্গভবনে বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করবেন। ওই আলোচনার পর দুই দেশের মধ্যে চারটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

বিদ্যা দেবী ভান্ডারি কাল মঙ্গলবার সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। সেখানে তিনি স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদ্‌যাপনে ১৭ মার্চ থেকে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা শুরু হয়েছে। স্বাস্থ্য নির্দেশনা মেনে ২৬ মার্চ পর্যন্ত এই অনুষ্ঠান চলবে। অনুষ্ঠানের মূল থিম ‘মুজিব চিরন্তন’। তবে বিভিন্ন দিনের অনুষ্ঠানের পৃথক থিম থাকছে।

‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে যোগ দিতে প্রথম বিশ্বনেতা হিসেবে ১৭ মার্চ ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। দ্বিতীয় বিশ্বনেতা হিসেবে ১৯ মার্চ ঢাকায় আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। তৃতীয় বিশ্বনেতা হিসেবে আজ এলেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। এটা নেপালের প্রেসিডেন্টের প্রথম বাংলাদেশ সফর।

অনুষ্ঠানে যোগ দিতে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ২৪ ও ২৫ মার্চ ঢাকা সফর করবেন। আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৬ মার্চ ঢাকায় আসবেন।


সর্বশেষ সংবাদ

রোনাল্ডোকে ‘উচিত জবাব’ দিলেন মেসির বাবা

রোনাল্ডোকে ‘উচিত জবাব’ দিলেন মেসির বাবা

স্পোর্টস ডেস্কঃ ব্যালন ডি’অর জিতে যেন স্বস্তিতে নেই লিওনেল মেসি। সমালোচনার ঝড় সইতে হচ্ছে তাকে। মেসির এই পুরস্কার জেতাকে কেলেঙ্কারি বলতেও

লন্ডনে এমসি ও সরকারি কলেজের শিক্ষার্থীদের পূনর্মিলনী

লন্ডনে এমসি ও সরকারি কলেজের শিক্ষার্থীদের পূনর্মিলনী

নিউজ ডেস্কঃ বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে গত ২৯ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সি হলে অনুষ্ঠিত হয় এমসি কলেজ ও সরকারী

ওমিক্রনের বিরুদ্ধে ‘কার্যকর’ ওষুধের অনুমোদন দিল যুক্তরাজ্য

ওমিক্রনের বিরুদ্ধে ‘কার্যকর’ ওষুধের অনুমোদন দিল যুক্তরাজ্য

নিউজ ডেস্কঃ ওমিক্রনের চিকিৎসায় গ্ল্যাক্সোস্মিথক্লাইনের মুখে খাওয়ার ওষুধ বৃহস্পতিবার অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ব্রিটিশ

আন্তর্জাতিক ইনকামিং কলের দাম কমল

আন্তর্জাতিক ইনকামিং কলের দাম কমল

নিউজ ডেস্কঃ বিদেশ থেকে আসা কলের খরচ কমল। ইনকামিং কলরেট ০.০০৬ ডলার (০.৫ সেন্ট) থেকে কমিয়ে ০.০০৪ ডলার (০.৫ সেন্ট) করা

সমস্যা বাম পায়ে, চিকিৎসক কাটলেন ডান পা

সমস্যা বাম পায়ে, চিকিৎসক কাটলেন ডান পা

নিউজ ডেস্কঃ বাম পায়ে সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন এক বৃদ্ধ। পরিস্থিতি বিবেচনা করে সংক্রমিত পা অপসারণের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু

করোনায় বিশ্বে মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

করোনায় বিশ্বে মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

নিউজ ডেস্কঃ চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ হাজার ৪২ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে

আফ্রিকার ৭ দেশ থেকে এলে কোয়ারেন্টিন

আফ্রিকার ৭ দেশ থেকে এলে কোয়ারেন্টিন

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রণের বিস্তার ঠেকাতে আফ্রিকার ৭টি দেশ থেকে বাংলাদেশে এলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। বৃহস্পতিবার

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ

নিউজ ডেস্কঃ আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। বিশ্ব জুড়ে শারীরিক ও মানসিক প্রতিবন্ধিতার শিকার মানুষের জীবনমান উন্নয়ন ও সুরক্ষার অঙ্গীকার নিয়ে উদযাপন