editor

মার্চ ১৮, ২০২০

শিশুদের করোনাভাইরাস সম্পর্কে জানানো উচিত?

শিশুদের করোনাভাইরাস সম্পর্কে জানানো উচিত?

এখন বিশ্বজুড়ে আতঙ্কের শব্দ হচ্ছে করোনাভাইরাস। দ্রুত গতিতে ব্যাপক হারে ছড়িয়ে পড়া ভাইরাসটি সম্পর্কে বিভিন্ন দিক থেকে নানা পরামর্শ পাওয়া যাচ্ছে।

 

তেমন একটি বিষয়বস্তু হচ্ছে শিশুদেরকে এ ভাইরাস সম্পর্কে বলা ঠিক হবে কিনা? কেউ কেউ বলছেন ভাইরাসটি নিয়ে শিশুদের সঙ্গে কথা বলা উচিত নয়, কিন্তু অন্যদের অভিমত হচ্ছে করোনাভাইরাসের কথা শিশুদের কাছে লুকাবার মতো বিষয় নয়। বরং এ ভাইরাস সম্পর্কে শিশুদের সঙ্গে আলোচনা করাই তুলনামূলক ভালো হতে পারে।

 

আমরা চাই যে করোনাভাইরাসের এ বৈশ্বিক প্রাদুর্ভাব থেকে আমাদের শিশুরা দুশ্চিন্তামুক্ত থাকুক, কিন্তু তার মানে এটা নয় যে তাদের কাছে ভাইরাসটি সম্পর্কে সব তথ্য গোপন করবেন। বরং তাদের সঙ্গে করোনাভাইরাসের কিছু দিক নিয়ে কথা বলার ভালো কারণ রয়েছে।

 

যে ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে সে ভাইরাসটির নাম শিশুদের কাছে বেশিদিন গোপন থাকে না। করোনাভাইরাসও এর ব্যতিক্রম নয়। প্রথমত, তারা বন্ধুবান্ধব ও শিক্ষকদের কাছে ভাইরাসটি সম্পর্কে শুনে থাকতে পারে। তাই তাদের কাছে সম্পূর্ণ তথ্য গোপন করলে অথবা তারা যখন ভাইরাসটি সম্পর্কে জানতে চায় তখন তাদেরকে ভয়ার্ত স্বরে থামিয়ে দেয়া হলে তাদের মনে করোনাভাইরাস সম্পর্কে তীব্র ভয় ঢুকে যাবে। তারা ভাববে, করোনাভাইরাস এত বেশি ভয়ংকর যে এটা সম্পর্কে কথা বলা যাবে না। বড়দের ভয়ার্ত আচরণ (হোক সেটা মেকি বা আসল) শিশুদের ভয়ে ইন্ধন যোগাবে।

 

শিশুদেরকে ভয় অথবা আতঙ্কের মধ্যে রাখলে মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। তাই তারা ভাইরাসটির কথা তুললে এমন আচরণ করবেন না যাতে তাদের আতঙ্ক বাড়ে। তাদেরকে সহজ ভাষায় করোনাভাইরাস সম্পর্কে অবহিত করুন। উদাহরণস্বরূপ, এটি হচ্ছে নতুন ধরনের করোনাভাইরাস। আমরা যে ঠান্ডায় (কমন কোল্ড) ভুগে থাকি তাও একটি করোনাভাইরাসের কারণে। এছাড়া আরো কিছু করোনাভাইরাস রয়েছে যা মানুষকে অসুস্থ করতে পারে। নতুন করোনাভাইরাসটি অন্যান্য করোনাভাইরাসের তুলনায় কতটুকু ব্যতিক্রম তা জানতে বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে যাচ্ছেন।

 

তাদেরকে প্রশ্ন করারও সুযোগ দিতে হবে, যেমন- ভাইরাসটি তাদেরকে আক্রমণ করতে পারবে কিনা? আপনি বলে যাবেন, তারা শুধু শুনবে- এমন নিয়মে চললে শিশুদের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। তাদের মনে জমে থাকা প্রশ্নগুলো শুনুন ও সঠিক উত্তর দেয়ার চেষ্টা করুন। তাদেরকে জানাতে হবে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জনসাধারণকে নিরাপদে রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে। তাদেরকে ভুল তথ্য না দেয়ার ব্যাপারে সতর্ক থাকুন।

 

শিশুর বয়স অনুসারে করোনাভাইরাস সম্পর্কে জানাতে হবে। যা বলতে চাচ্ছেন তা বোঝার ক্ষমতা তাদের রয়েছে কিনা বিবেচনা করুন। যেমন- দুই থেকে চার বছর বয়সের শিশুদের সঙ্গে করোনাভাইরাস সম্পর্কিত গভীর আলোচনার প্রয়োজন নেই।

 

প্রাথমিক বিদ্যালয়ের শিশুরা করোনাভাইরাসের কারণে স্কুল বন্ধ করা হয়েছে কেন জানতে চাইতে পারেন। তাদেরকে বলুন যে, করোনাভাইরাসের কারণে অসুস্থ হওয়ার ঝুঁকি রয়েছে বলে স্কুল বন্ধ করা হয়েছে এবং ভাইরাসটি থেকে সুস্থ থাকার একটি ভালো উপায় হচ্ছে ঘনঘন হাত ধোয়া।

 

তাদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে সৎ থাকুন। অপ্রয়োজনীয় ও অপ্রাসঙ্গিক কিছু বলার দরকার নেই। তাদেরকে ভীত করবেন না, আশ্বস্ত করুন।

 

শিশুদের জগৎ বড়ই বিচিত্র। তারা যেকোনো প্রশ্ন করতে পারে। উদাহরণস্বরূপ, আমাদেরকে করোনাভাইরাসে আক্রমণ করলে আমরা কি মরে যাব? তাদেরকে আশ্বস্ত করতে হবে করোনাভাইরাসের আক্রমণে মৃত্যুর ঝুঁকি খুবই কম। করোনাভাইরাসের সংক্রমণ থেকে বেশিরভাগ মানুষ সম্পূর্ণ সুস্থ হচ্ছেন। আমরা সতর্ক থেকে ভাইরাসটির সংক্রমণ ঝুঁকি কমাতে পারি। ঝুঁকি কমাতে প্রতিরোধমূলক উপায় মেনে চলতে হবে, যেমন- সঠিকভাবে হাত ধোয়া ও কাশি-হাঁচি দেয়া মানুষ থেকে দূরে থাকা।

 

শিশুরা মা-বাবাকে এ প্রশ্নটি করতে পারে: তুমি কি করোনাভাইরাসের ভয়ে আতঙ্কিত? এ প্রশ্নের উত্তরে গভীর ভয়ের কথা প্রকাশের প্রয়োজন নেই, শুধু বলুন যে কিছুটা দুশ্চিন্তা হচ্ছে। তাদেরকে এরকম কথা বলবেন না: আমি খুব ভয় পাচ্ছি যে আমার পরিবারের কাউকে ভাইরাসটি আক্রমণ করতে পারে। অন্য দশজন পিতামাতার মতো আপনাদের মনেও করোনাভাইরাস সম্পর্কিত ভীতি থাকতে পারে, কিন্তু এ ভয়কে শিশুদের মধ্যে ছড়িয়ে দেয়া ভালো কিছু নয়। শিশুদেরকে ভয়মুক্ত পরিবেশে বড় হতে দিন।

 

শিশুদের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে তাদেরকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উৎসাহিত করুন, কিন্তু ভয় প্রদর্শন করবেন না। তারা করোনাভাইরাস সম্পর্কে দুশ্চিন্তিত না হলে অথবা স্বাস্থ্যবিধি মেনে না চললে তাদের মনে ভয়ের বীজ রোপন করতে যাবেন না। মনে রাখবেন, শৈশবের ভীতি মানসিক বিকাশসাধনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। ভুলেও ভয় মিশ্রিত মোটিভেট করবেন না। উদাহরণস্বরূপ, তারা হাত ধুতে ভুলে গেলে এভাবে কথা বলা উচিত নয়: তুমি কি মরতে চাচ্ছো?

 

সহজ ভাষায় শিশুদেরকে করোনাভাইরাস সম্পর্কে জানালে তারাও স্বাস্থ্য সুরক্ষায় বড়দের অনুকরণ করবে। এতে ভাইরাসটি থেকে পরিবারকে রক্ষা


আর্কাইভ

March 2020
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

Facebook

সর্বশেষ সংবাদ

বাংলাদেশে পুজামণ্ডপ এবং হিন্দু সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মানববন্ধন

বাংলাদেশে পুজামণ্ডপ এবং হিন্দু সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মানববন্ধন

নিউজ ডেস্কঃ বাংলাদেশে পুজামন্ডপ এবং হিন্দু সম্প্রদায়ের উপর যড়যন্ত্রমুলক সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মানববন্ধনে অংশ নেন এমপিপি ডলি বেগম, হিমাদ্রি রয়, অলোক

সাংবাদিক-ছড়াকার-সংগঠক আজিজ আহমদ সেলিম’র প্রথম মৃত্যুবার্ষিকীতে নিউইয়র্কে স্মরণ সভা

সাংবাদিক-ছড়াকার-সংগঠক আজিজ আহমদ সেলিম’র প্রথম মৃত্যুবার্ষিকীতে নিউইয়র্কে স্মরণ সভা

নিউজ ডেস্কঃ অগ্রসর সমাজে আজিজ আহমদ সেলিম ছিলেন এক কর্মবীর পুরুষ। তাঁর কর্মেই তিনি বেঁচে থাকবেন অনন্তকাল। সমাজের প্রতিটি ভালো কাজে

যে কারণে নাম বদল করছে ফেসবুক সেই মেটাভার্স আসলে কী?

যে কারণে নাম বদল করছে ফেসবুক সেই মেটাভার্স আসলে কী?

আইটি ডেস্কঃ কোম্পানির নাম পরিবর্তনের পরিকল্পনা করছে ফেসবুক। ২৮ অক্টোবর ফেসবুকের নতুন নাম ঘোষণা করা হতে পারে। সম্প্রতি দ্য ভার্জে

সিংহাসন ফিরে পেলেন সাকিব

সিংহাসন ফিরে পেলেন সাকিব

স্পোর্টস ডেস্কঃ ইংলিশদের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামার আগেই দারুণ এক সুখবর শুনলেন সাকিব আল হাসান। টুর্নামেন্টে ব্যাট

পরীমণির লুঙ্গি ড্রেস নিয়ে ফেসবুকে তুমুল আলোচনা

পরীমণির লুঙ্গি ড্রেস নিয়ে ফেসবুকে তুমুল আলোচনা

বিনোদন ডেস্কঃ পরীমণি মানেই যেন আলোচনা। মাদক কাণ্ডের অভিযোগে গ্রেপ্তার, রিমান্ডের পর নিজের জন্মদিনের অনুষ্ঠান নিয়েও পরীমণি ফের ‘টক অব

সিলেট ও চট্টগ্রাম বিভাগের ইউপি নির্বাচনে প্রার্থী ঘোষণা করলো আওয়ামী লীগ

সিলেট ও চট্টগ্রাম বিভাগের ইউপি নির্বাচনে প্রার্থী ঘোষণা করলো আওয়ামী লীগ

নিউজ ডেস্কঃ তৃতীয় ধাপের সিলেট ও চট্টগ্রাম বিভাগের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে মনোনীত প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করেছে আওয়ামী লীগ।

কানাডায় ট্রুডোর নেতৃত্বে নতুন মন্ত্রিসভার ৩৯ সদস্যের শপথ

কানাডায় ট্রুডোর নেতৃত্বে নতুন মন্ত্রিসভার ৩৯ সদস্যের শপথ

আন্তর্জাতিক ডেস্কঃ প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বে ৩৯ সদস্য বিশিষ্ট কানাডার নতুন মন্ত্রিসভা শপথ গ্রহণ করেছে। স্থানীয় সময় ২৬ অক্টোবর মঙ্গলবার

প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্কঃ দেশের সার্বভৌমত্ব রক্ষাসহ যে কোনো জাতীয় প্রয়োজনে বাংলাদেশ সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে সর্বদা প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী