editor

অক্টোবর ১, ২০১৯

পুরুষদের ফুটবলে নারী রেফারি

পুরুষদের ফুটবলে নারী রেফারি

মাঠে ঢুকতেই চমকে উঠল সবাই। এ যেন ভিন্ন কিছুর স্বাদ পাচ্ছে ফুটবল। পুরুষদের ফুটবলে রেফারির দায়িত্বে একজন নারী। কী নিখুঁত তার ম্যাচ পরিচালনা। পুরো মাঠ দৌড়াচ্ছেন। কখনো বাঁশি ফু দিচ্ছেন। লাইন্সম্যান আবার পতাকা উঠিয়ে সংকেত দিচ্ছেন।

বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (বিএসজেএ)-এর আয়োজনে ও স্কয়ার টয়লেট্রিজের পৃষ্ঠপোষকতায় দেশের ২৪টি মিডিয়া হাউজ নিয়ে মঙ্গলবার থেকে শুরু হয়েছে ‘কুল-বিএসজেএ মিডিয়া কাপ ফুটবল ২০১৯’। এমন মঞ্চে নারী রেফারি ম্যাচ পরিচালনার গুরু দায়িত্ব পালন করলেন।

মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আর্টিফিশিয়াল টার্ফে টুর্নামেন্টের খেলা শুরু হয়। প্রথম দিন আটটি ম্যাচ অনুষ্ঠিত হয়। এর মধ্যে চারটি ম্যাচ পরিচালনা করেন নারী রেফারি তাহমিনা, শাবনূর ও সুমাইয়া, যা ভিন্ন এক বৈশিষ্ট্য।

দিনের প্রথম খেলায় ‘এ’ গ্রুপে জাগো নিউজ ৬-০ গোলে হারায় নিউজ২৪’কে। জাগোর অধিনায়ক মনিরুজ্জামান উজ্জ্বল চার গোল করে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন। ‘জি’ গ্রুপের ম্যাচে বাংলাভিশন ১-০ গোলে দীপ্ত টিভিকে হারায়। একমাত্র গোলদাতা ইব্রাহিম পারভেজ ম্যাচ সেরা হন। ‘সি’ গ্রুপের ম্যাচে একই ব্যবধানে ডেইলি স্টার ডিবিসিকে হারিয়েছে। ডেইলি স্টারের গোলদাতা মাজহার উদ্দিন ম্যাচ সেরা হন।

‘ই’ গ্রুপের ম্যাচে মাছারাঙা টেলিভিশন ৩-১ গোলে দৈনিক সংবাদকে হারায়। জোড়া গোল করা কামরুজ্জামান ম্যান অব দ্য ম্যাচ হন। ‘এফ’ গ্রুপের ম্যাচে জাহিদের জোড়া গোলে বৈশাখী টেলিভিশন ৩-০ গোলে হারায় ইটিভিকে। জাহিদ ম্যাচ সেরা নির্বাচিত হন।

দিনের দ্বিতীয় বড় জয় পেয়েছে সমকাল। ‘এইচ’ গ্রুপের ম্যাচে তারা ৫-১ গোলে হারিয়েছে সময় টেলিভিশনকে। আলাউদ্দিন, বোরহান আজাদ, ফারুক আহমেদ, আফজাল হোসেন ও আরিফুল ইসলাম একটি করে গোল করেন। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পেয়েছেন আফজাল হোসেন।

দিনের দুটি ম্যাচ ১-১ গোলে ড্র হয়। ‘ডি’ গ্রুপে বিটিভি ও চ্যানেল ২৪ এবং ‘বি’ গ্রুপে বাংলাদেশ প্রতিদিন ও গাজী টেলিভিশন প্রতিদ্বন্দ্বিতা করে। বিটিভির গোলরক্ষক আরেফিন মাসুদ ও বাংলাদেশ প্রতিদিনের খন্দকার মাহবুব হোসেন ম্যাচ সেরা হন।

এর আগে টুর্নামেন্টের উদ্বোধন করেন দেশবরেন্য ক্রীড়া সংগঠক হারুনুর রশীদ। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিফা’র হেড অব টেকনিক্যাল ডেভেলপমেন্ট সার্ভিস য়ুর্গ নেপফার, ফিফার দক্ষিণ এশিয়া জোনের টেকনিক্যাল কনসালটেন্ট চোকি নিমা, বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান স্কয়ার টয়লেট্রিজের মার্কেটিং এক্সিকিউটিভ সাফি আবেদীন ও বিএসজেএ সভাপতি মোতাহের হোসেন মাসুম।


সর্বশেষ সংবাদ

রোনাল্ডোকে ‘উচিত জবাব’ দিলেন মেসির বাবা

রোনাল্ডোকে ‘উচিত জবাব’ দিলেন মেসির বাবা

স্পোর্টস ডেস্কঃ ব্যালন ডি’অর জিতে যেন স্বস্তিতে নেই লিওনেল মেসি। সমালোচনার ঝড় সইতে হচ্ছে তাকে। মেসির এই পুরস্কার জেতাকে কেলেঙ্কারি বলতেও

লন্ডনে এমসি ও সরকারি কলেজের শিক্ষার্থীদের পূনর্মিলনী

লন্ডনে এমসি ও সরকারি কলেজের শিক্ষার্থীদের পূনর্মিলনী

নিউজ ডেস্কঃ বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে গত ২৯ নভেম্বর লন্ডনের রয়েল রিজেন্সি হলে অনুষ্ঠিত হয় এমসি কলেজ ও সরকারী

ওমিক্রনের বিরুদ্ধে ‘কার্যকর’ ওষুধের অনুমোদন দিল যুক্তরাজ্য

ওমিক্রনের বিরুদ্ধে ‘কার্যকর’ ওষুধের অনুমোদন দিল যুক্তরাজ্য

নিউজ ডেস্কঃ ওমিক্রনের চিকিৎসায় গ্ল্যাক্সোস্মিথক্লাইনের মুখে খাওয়ার ওষুধ বৃহস্পতিবার অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ব্রিটিশ

আন্তর্জাতিক ইনকামিং কলের দাম কমল

আন্তর্জাতিক ইনকামিং কলের দাম কমল

নিউজ ডেস্কঃ বিদেশ থেকে আসা কলের খরচ কমল। ইনকামিং কলরেট ০.০০৬ ডলার (০.৫ সেন্ট) থেকে কমিয়ে ০.০০৪ ডলার (০.৫ সেন্ট) করা

সমস্যা বাম পায়ে, চিকিৎসক কাটলেন ডান পা

সমস্যা বাম পায়ে, চিকিৎসক কাটলেন ডান পা

নিউজ ডেস্কঃ বাম পায়ে সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন এক বৃদ্ধ। পরিস্থিতি বিবেচনা করে সংক্রমিত পা অপসারণের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু

করোনায় বিশ্বে মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

করোনায় বিশ্বে মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

নিউজ ডেস্কঃ চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ হাজার ৪২ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে

আফ্রিকার ৭ দেশ থেকে এলে কোয়ারেন্টিন

আফ্রিকার ৭ দেশ থেকে এলে কোয়ারেন্টিন

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রণের বিস্তার ঠেকাতে আফ্রিকার ৭টি দেশ থেকে বাংলাদেশে এলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। বৃহস্পতিবার

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ

নিউজ ডেস্কঃ আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। বিশ্ব জুড়ে শারীরিক ও মানসিক প্রতিবন্ধিতার শিকার মানুষের জীবনমান উন্নয়ন ও সুরক্ষার অঙ্গীকার নিয়ে উদযাপন