editor

সেপ্টেম্বর ১৪, ২০১৯

স্বপ্নভঙ্গের বেদনায় পুড়ল যুবারা

স্বপ্নভঙ্গের বেদনায় পুড়ল যুবারা

ইতিহাস গড়ার মঞ্চ প্রস্তুত ছিল বাংলাদেশ-১৯ অনূর্ধ্ব দলের জন্য। বোলাররা ভারতকে অল্প রানে গুটিয়ে দিয়ে কাজটা সহজ করে দিয়েছিলেন। কিন্তু ব্যাটসম্যানরা তাদের কাজটা ঠিকঠাক করতে পারলেন না। প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের শিরোপা জয়ের হাতছোঁয়া দূরত্বে গিয়েও তাই খালি হাতে ফিরতে হলো যুবাদের। রুদ্ধশ্বাস ফাইনালে বাংলাদেশকে ৫ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত।

 

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শনিবার আগে ব্যাট করতে নেমে ভারত ৩২.৪ ওভারে ১০৬ রানেই গুটিয়ে গিয়েছিল। প্রথমবার ফাইনালে ওঠা বাংলাদেশ ৩৩ ওভারে থামে ১০১ রানে। এই নিয়ে সপ্তমবারের মতো যুব এশিয়া কাপের শিরোপা জিতল ভারত।

 

ছোট লক্ষ্য তাড়ায় ১৬ রানে ৪ ও ৭৮ রানে ৮ উইকেট হারিয়ে ম্যাচ থেকে অনেকটা ছিটকে গিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে নবম উইকেটে দারুণ এক জুটিতে দলকে জয়ের আশা দেখাচ্ছিলেন তানজিম হাসান সাকিব ও রকিবুল হাসান।

 

কিন্তু জয় থেকে ৬ রান দূরে থাকতে আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট হন তানজিম। বাঁহাতি স্পিনার আনকোলেকারের বলে তাকে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। টিভি রিপ্লেতে দেখা যায়, প্যাডে লাগার আগে বল তানজিমের ব্যাটে লেগেছিল। দুই বল পর শেষ ব্যাটসম্যান হিসেবে বোল্ড হন শাহিন আলম।

 

ব্যাটিংয়ে বাংলাদেশের শুরুটা হয়েছিল প্রথম ওভারেই তানজিদ হাসানকে হারিয়ে। আকাশ সিংয়ের বলে এলবিডব্লিউ হন তিনি। পরের ওভারে ফেরেন আরেক ওপেনার পারভেজ হাসান ইমনও।

 

তৌহিদ হৃদয় আর মাহমুদুল হাসান জয়ও টেকেননি বেশিক্ষণ। এই দুজনও আকাশ সিংয়ের শিকার। তখন ১৬ রানেই নেই ৪ উইকেট।

 

পঞ্চম উইকেটে শাহাদাত হোসেনকে নিয়ে প্রতিরোধ গড়েন অধিনায়ক আকবর আলী। ৩০ বলে ৩ রান করে শাহাদাত ফিরলে ভাঙে ২৪ রানের এ জুটি।

 

মাঝে শামীম হোসেন ফিরলেও আকবর লড়ে যাচ্ছিলেন মৃত্যুঞ্জয় চৌধুরীকে সঙ্গে নিয়ে। কিন্তু স্কোর ৭৮ রেখে তিন বলের মধ্যে ফেরেন দুজনই। আনকোলেকারকে ফিরতি ক্যাচ দেওয়ার আগে ৩৬ বলে ২৩ রান করেন আকবর। মৃত্যুঞ্জয় করেন ২৬ বলে ২১।

 

এরপর নবম উইকেটে তানজিম ও রকিবুলের ২৩ রানের সেই জুটি। যাতে জয়ের আশা জেগেছিল আবার। কিন্তু আম্পায়ারের একটি ভুল সিদ্ধান্তে বাংলাদেশের আশাও শেষ হয়ে যায়। তানজিম ৩৫ বলে ১২, রকিবুল ৩৪ বলে ১১ রানে অপরাজিত ছিলেন।

 

এর আগে বাংলাদেশের দারুণ বোলিংয়ে ৮ রানেই টপ অর্ডার তিন ব্যাটসম্যানকে হারিয়েছিল ভারত। চতুর্থ উইকেট জুটিতে অধিনায়ক জুরেল ও রাওয়াত যোগ করেন ৪৫ রান।

 

এরপর আবার বাংলাদেশের বোলারদের তোপ। তাতে ৩ উইকেটে ৫৩ থেকে দ্রুতই ভারতের স্কোর হয়ে যায় ৭ উইকেটে ৬২! সেখান থেকে তারা একশ পেরোতে পারে মূলত করণ লালের ৪৩ বলে ৩৭ রানের কল্যাণে।

 

ভারতকে অল্প রানে গুটিয়ে দিতে শামীম ৮ রানে ও মৃত্যুঞ্জয় ১৮ রানে নেন ৩টি করে উইকেট। কিন্তু তাদের দারুণ বোলিং মাটি করে দিলেন ব্যাটসম্যানরা। শিরোপা জয়ের খুব কাছে গিয়েও স্বপ্নভঙ্গের বেদনায় পুড়ল যুবারা।


সর্বশেষ সংবাদ

ইন্টারনেট বিভ্রাটের নেপথ্যে ‘সফটওয়্যার বাগ’, তদন্ত চলছে…

ইন্টারনেট বিভ্রাটের নেপথ্যে ‘সফটওয়্যার বাগ’, তদন্ত চলছে…

নিউজ ডেস্কঃ ফাস্টলি বলছে, সফটওয়্যার বাগের কারণে অফলাইনে চলে গিয়েছিল প্রথম সারির অনেক ওয়েবসাইট। মঙ্গলবারের ওই ইন্টারনেট বিভ্রাটের শিকার হয়েছিল

বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্কঃ বিশ্বসেরার তালিকায় দেশের চার বিশ্ববিদ্যালবিশ্ব র‌্যাংকিংয়ে জায়গা পেয়েছে দেশের চারটি বিশ্ববিদ্যালয়। শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) মঙ্গলবার

সিলেট-৩ আসনে উপনির্বাচনের তারিখ পেছাল

সিলেট-৩ আসনে উপনির্বাচনের তারিখ পেছাল

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সিলেট-৩ সহ তিনটি সংসদীয় আসনের উপনির্বাচনের তারিখ পিছিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ

আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস

আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস

নিউজ ডেস্কঃ আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ। দীর্ঘ ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন

কোপা আমেরিকার জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করল আর্জেন্টিনা

কোপা আমেরিকার জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করল আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্কঃ ১৩ জুন থেকে ব্রাজিলে শুরু হচ্ছে কোপা আমেরিকার এবারের আসর। টুর্নামেন্টটির জন্য ২৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা।

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া

নিউজ ডেস্কঃ ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিতে যাচ্ছে রাশিয়া। একটি মার্কিন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য

১০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

১০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্কঃ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে ১০ লাখ ৮০০ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী এ কে

নতুন সেনাপ্রধান লে. জে. এস এম শফিউদ্দিন আহমেদ

নতুন সেনাপ্রধান লে. জে. এস এম শফিউদ্দিন আহমেদ

নিউজ  ডেস্কঃ লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১০ জুন) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব