editor

আগস্ট ৩০, ২০১৯

হংকং বিক্ষোভের নেতা জোশুয়া গ্রেপ্তার

হংকং বিক্ষোভের নেতা জোশুয়া গ্রেপ্তার

হংকংয়ে সরকারবিরোধী গণবিক্ষোভের অন্যতম নেতা জোশুয়া অংকে আবার গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভকারীদের আসন্ন বিক্ষোভের পরিকল্পনা সামনে রেখে জোশুয়াকে আজ শুক্রবার গ্রেপ্তার করল হংকং পুলিশ।

 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, চীনের কাছে হস্তান্তরিত হওয়ার দুই যুগের বেশি সময়ের মধ্যে হংকং এখন সবচেয়ে বড় রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। ২০১৪ সালে হংকংয়ে পূর্ণ গণতন্ত্রের দাবিতে আন্দোলনের সময়ের পরিচিত মুখ জোশুয়া। ওই সময় শহরটির অংশ বিশেষ ৭৯ দিন পর্যন্ত অচল হয়ে পড়েছিল। হংকংয়ে এখন আবার সরকারবিরোধী বিক্ষোভ চলছে। এই বিক্ষোভ শেষ হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। আদালত অবমাননার দায়ে পাঁচ সপ্তাহ জেল খাটার পর জুনে মুক্ত পান জোশুয়া। ফের তাঁকে গ্রেপ্তার করা হলো।

 

হংকং পুলিশ আজ জোশুয়াসহ তিনজনকে গ্রেপ্তার করেছে বলে জানা গেছে।

 

জোশুয়ার রাজনৈতিক দল ডেমোসিস্তো তাদের টুইটারে জানিয়েছে, রাস্তায় হঠাৎ করে একটি গাড়িতে জোশুয়াকে ধাক্কা দিয়ে তোলা হয়। ওয়ান চাইয়ে পুলিশ সদর দপ্তরের দিকে তাঁকে নিয়ে যাওয়া হয়েছে। জোশুয়ার রাজনৈতিক দলের আইনজীবীরা বিষয়টি দেখছেন।

 

ডেমোসিস্তো হংকংয়ে পূর্ণ গণতন্ত্র চায়। দলটির আরেক সদস্য অ্যাগনেস চৌকেও গ্রেপ্তার করা হয়েছে। তবে এই নারীর বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে, তা এখনো জানা যায়নি।

 

হংকংয়ের স্বাধীনতাপন্থী ন্যাশনাল পার্টির প্রতিষ্ঠাতা অ্যান্ডি চ্যান গতকাল বৃহস্পতিবার গভীর রাতে তাঁর ফেসবুক পেজে জানিয়েছেন, তাঁকে হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে আটক করা হয়েছে। পুলিশ তাঁকে বলেছে যে, তিনি গ্রেপ্তার হতে যাচ্ছেন।

 

এই তিন ব্যক্তির গ্রেপ্তারের বিষয়ে পুলিশের কাছ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। এই আন্দোলনে এখন পর্যন্ত ৯০০ জনের বেশি গ্রেপ্তার হয়েছে।

 

আসামি প্রত্যর্পণ বিল ঘিরে জুন মাসের মাঝামাঝি সময় থেকে উত্তাল হয়ে ওঠে হংকং। বিলটিতে বলা হয়, হংকংয়ে গ্রেপ্তার ব্যক্তিদের বিচারের জন্য চীন চাইলে নিজ ভূখণ্ডে নিয়ে যেতে পারবে। তবে বিক্ষোভের মুখে বিলটি স্থগিত করা হয়। এরপরও বিক্ষোভ শেষ হয়নি। গণতন্ত্রের জন্য নতুন নতুন দাবিতে বিক্ষোভ চলছে।

 

হংকংকে ১৯৯৭ সালে চীনের কাছে হস্তান্তর করে যুক্তরাজ্য। ওই সময় থেকে শহরটিতে ‘এক দেশ, দুই পদ্ধতি’ নীতি চলছে। চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে স্বাধীন বিচারব্যবস্থা রয়েছে।

 

হংকংয়ে চলমান বিক্ষোভের ব্যাপারে চীন বিদেশি শক্তি, বিশেষ করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইন্ধন দিচ্ছে বলে অভিযোগ করেছে। হংকং আন্দোলনে নাক না গলাতে বিদেশি শক্তিগুলোকে সতর্ক করেছে চীন।

 

এ মাসের শুরুতে চীনপন্থী একটি সংবাদপত্রে জোশুয়া ও মার্কিন কনসুলার কর্মকর্তার বৈঠকের একটি ছবি প্রকাশিত হয়। পরে এ নিয়ে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে বাগ্যুদ্ধ শুরু হয়।

 

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মরগ্যান ওরটাগাস একজন কূটনীতিকের ছবি ও ব্যক্তিগত তথ্য প্রকাশের জন্য ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, চীনে ‘হিংস্র শাসনকাল’ চলছে।


সর্বশেষ সংবাদ

ইন্টারনেট বিভ্রাটের নেপথ্যে ‘সফটওয়্যার বাগ’, তদন্ত চলছে…

ইন্টারনেট বিভ্রাটের নেপথ্যে ‘সফটওয়্যার বাগ’, তদন্ত চলছে…

নিউজ ডেস্কঃ ফাস্টলি বলছে, সফটওয়্যার বাগের কারণে অফলাইনে চলে গিয়েছিল প্রথম সারির অনেক ওয়েবসাইট। মঙ্গলবারের ওই ইন্টারনেট বিভ্রাটের শিকার হয়েছিল

বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্কঃ বিশ্বসেরার তালিকায় দেশের চার বিশ্ববিদ্যালবিশ্ব র‌্যাংকিংয়ে জায়গা পেয়েছে দেশের চারটি বিশ্ববিদ্যালয়। শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) মঙ্গলবার

সিলেট-৩ আসনে উপনির্বাচনের তারিখ পেছাল

সিলেট-৩ আসনে উপনির্বাচনের তারিখ পেছাল

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সিলেট-৩ সহ তিনটি সংসদীয় আসনের উপনির্বাচনের তারিখ পিছিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ

আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস

আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস

নিউজ ডেস্কঃ আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ। দীর্ঘ ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন

কোপা আমেরিকার জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করল আর্জেন্টিনা

কোপা আমেরিকার জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করল আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্কঃ ১৩ জুন থেকে ব্রাজিলে শুরু হচ্ছে কোপা আমেরিকার এবারের আসর। টুর্নামেন্টটির জন্য ২৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা।

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া

নিউজ ডেস্কঃ ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিতে যাচ্ছে রাশিয়া। একটি মার্কিন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য

১০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

১০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্কঃ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে ১০ লাখ ৮০০ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী এ কে

নতুন সেনাপ্রধান লে. জে. এস এম শফিউদ্দিন আহমেদ

নতুন সেনাপ্রধান লে. জে. এস এম শফিউদ্দিন আহমেদ

নিউজ  ডেস্কঃ লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১০ জুন) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব