editor

আগস্ট ২৯, ২০১৯

রানিকে পার্লামেন্ট স্থগিত করতে বলেছেন বরিস

রানিকে পার্লামেন্ট স্থগিত করতে বলেছেন বরিস

শেষ পর্যন্ত গুঞ্জনই সত্যি হলো। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে চুক্তিবিহীন বিচ্ছেদ কার্যকরের পথ সুগম করতে পার্লামেন্টের অধিবেশন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধবার বিবিসির খবরে বলা হয়, আগামী ১০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত পার্লামেন্টের অধিবেশন স্থগিত করতে সরকারের পক্ষ থেকে রানিকে অনুরোধ জানানো হয়েছে। যুক্তরাজ্যের নিয়ন্ত্রিত রাজতন্ত্রে সরকারের অনুরোধ পালনে বাধ্য রানি।

 

বরিসের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিরোধীরা। তাঁরা একে ‘একনায়কতন্ত্র’সুলভ আচরণ বলে আখ্যায়িত করেন। রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়ে নিরপেক্ষ থাকা স্পিকারও বেজায় চটেছেন। ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের স্পিকার জন বারকো সরকারের সিদ্ধান্তকে ‘সাংবিধানিক অরাজকতা’ বলে ক্ষোভ প্রকাশ করেন।

 

দুই দফা বিলম্বিত হওয়ার পর আগামী ৩১ অক্টোবর ইইউ-এর সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ ঘটবে বলে দিনক্ষণ নির্ধারিত রয়েছে। কট্টর ব্রেক্সিটপন্থী প্রধানমন্ত্রী বরিস জনসন এই তারিখ পেছাতে নারাজ। ইইউর সঙ্গে চুক্তি হোক বা না-হোক ওই তারিখেই তিনি বিচ্ছেদ ঘটাতে চান। যে কারণে সংসদের কার্যবিধির নিয়ন্ত্রণ কেড়ে নিয়ে চুক্তিবিহীন বিচ্ছেদ ঠেকানোর পরিকল্পনা নিয়েছেন বিরোধীরা।

 

দীর্ঘ এক মাসের গ্রীষ্মের ছুটি শেষে আগামী ৩ সেপ্টেম্বর পার্লামেন্টের অধিবেশন শুরু হওয়ার কথা। এখন সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ১০ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত পার্লামেন্টের অধিবেশন স্থগিত থাকলে বিরোধীরা চুক্তিবিহীন বিচ্ছেদ ঠেকানোর জন্য পর্যাপ্ত সময় পাবেন না।

 

অবশ্য বরিস জনসন দাবি করছেন, বিরোধীদের ঠেকানোর জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়নি। আইনপ্রণেতাদের উদ্দেশে লেখা এক চিঠিতে তিনি বলেন, পার্লামেন্টের চলতি অধিবেশন ৩৪০ দিন ধরে চলছে। এর সমাপ্তি টানা দরকার এবং নতুন আইনগত কর্মপরিকল্পনা নিয়ে অধিবেশন শুরু করা উচিত। গত চার শ বছরের ইতিহাসে কেবল ২০১০-১২ সেশনে সর্বোচ্চ ২৫০ দিন পর্যন্ত অধিবেশন চলেছিল বলে চিঠিতে উল্লেখ করেন তিনি।

 

বরিস জনসন বিবিসিকে বলেন, আগামী ১৪ অক্টোবর রানির ভাষণের মধ্য দিয়ে পার্লামেন্টের নতুন অধিবেশন শুরু হবে। ওই ভাষণে সরকার ব্রেক্সিট সংকট মোকাবিলার পাশাপাশি দেশের বিদ্যমান নানা সমস্যা সমাধানে নতুন কর্মপরিকল্পনা ঘোষণা করবে।

 

বিবিসির প্রতিবেদক জনি ডায়মন্ড বলছেন, ‘রানির সরকার’ কথাটি নামমাত্র। বাস্তবতা হচ্ছে—সাংবিধানিকভাবে সরকারের পরামর্শ মানতে রানি বাধ্য থাকেন।

দেশটিতে এর আগে দুই দফা পার্লামেন্ট স্থগিতের নজির রয়েছে। যা ছিল যথাক্রমে ৪ দিন ও ১৩ দিনের। এবার সরকারের পরিকল্পনা বাস্তবায়িত হলে মোট ২৩ কার্যদিবসের জন্য পার্লামেন্ট স্থগিত থাকবে।

 

সাধারণত পার্লামেন্টের ছুটির তারিখ বা অধিবেশন মুলতবির বিষয়ে আইনপ্রণেতারা সিদ্ধান্ত নিতে পারেন। কিন্তু বরিসের সরকার যেটি করতে যাচ্ছে সেটি ‘প্রোরোগেশন’ নামে পরিচিত, যাতে আইনপ্রণেতাদের মতামত দেওয়ার সুযোগ নেই। প্রোরোগেশন-এর মাধ্যমে পার্লামেন্ট স্থগিত করা হলে সংসদে সব ধরনের বিতর্ক ও ভোটাভুটি বন্ধ থাকে। এমনকি যেসব বিল সংসদে পাসের প্রক্রিয়াধীন রয়েছে, সেগুলোও বাজেয়াপ্ত হয়ে যায়।

 

প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, সরকারের বেপরোয়া আচরণে তিনি হতবাক। এই সিদ্ধান্তকে গণতন্ত্রের জন্য হুমকি বলে আখ্যায়িত করেন তিনি। স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী নিকোলা স্টারজিওন বলেন, ‘আজকের দিনটি যুক্তরাজ্যের গণতন্ত্রের জন্য কালো দিবস হিসেবে ইতিহাসে ঠাঁই পাবে।’ আর লিবারেল ডেমোক্র্যাট দলের নেতা জো সুইনসন সরকারের এই সিদ্ধান্তকে ‘বিপজ্জনক’ ও ‘অগ্রহণযোগ্য’ কাজ বলে মন্তব্য করেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের আশ্রয় নিতে পারেন বিরোধীরা।

 

 

 


সর্বশেষ সংবাদ

ইন্টারনেট বিভ্রাটের নেপথ্যে ‘সফটওয়্যার বাগ’, তদন্ত চলছে…

ইন্টারনেট বিভ্রাটের নেপথ্যে ‘সফটওয়্যার বাগ’, তদন্ত চলছে…

নিউজ ডেস্কঃ ফাস্টলি বলছে, সফটওয়্যার বাগের কারণে অফলাইনে চলে গিয়েছিল প্রথম সারির অনেক ওয়েবসাইট। মঙ্গলবারের ওই ইন্টারনেট বিভ্রাটের শিকার হয়েছিল

বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্কঃ বিশ্বসেরার তালিকায় দেশের চার বিশ্ববিদ্যালবিশ্ব র‌্যাংকিংয়ে জায়গা পেয়েছে দেশের চারটি বিশ্ববিদ্যালয়। শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) মঙ্গলবার

সিলেট-৩ আসনে উপনির্বাচনের তারিখ পেছাল

সিলেট-৩ আসনে উপনির্বাচনের তারিখ পেছাল

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সিলেট-৩ সহ তিনটি সংসদীয় আসনের উপনির্বাচনের তারিখ পিছিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ

আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস

আজ শেখ হাসিনার কারামুক্তি দিবস

নিউজ ডেস্কঃ আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ। দীর্ঘ ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন

কোপা আমেরিকার জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করল আর্জেন্টিনা

কোপা আমেরিকার জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করল আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্কঃ ১৩ জুন থেকে ব্রাজিলে শুরু হচ্ছে কোপা আমেরিকার এবারের আসর। টুর্নামেন্টটির জন্য ২৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা।

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া

ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া

নিউজ ডেস্কঃ ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিতে যাচ্ছে রাশিয়া। একটি মার্কিন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য

১০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

১০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্কঃ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে ১০ লাখ ৮০০ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী এ কে

নতুন সেনাপ্রধান লে. জে. এস এম শফিউদ্দিন আহমেদ

নতুন সেনাপ্রধান লে. জে. এস এম শফিউদ্দিন আহমেদ

নিউজ  ডেস্কঃ লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১০ জুন) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব