ব্রিটিশ পতাকাবাহী জাহাজ এডেন উপসাগরে হামলার শিকার

ব্রিটিশ পতাকাবাহী একটি কেমিক্যাল পণ্যবাহী জাহাজ এডেন উপসাগরে হামলার শিকার হয়েছে। সশস্ত্র জলদস্যুরা হামলা চালিয়েছে বলে ট্যাংকার পরিচালনাকারী প্রতিষ্ঠান স্টল্ট ট্যাংকার জানিয়েছে। তবে পাল্টা প্রতিরোধের মুখে দস্যুদের হামলা নস্যাৎ হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, রোববার উপকূল থেকে ৭৫ নটিক্যাল মাইল দূরে জলদস্যুরা দুটি স্পিডবোট নিয়ে ব্রিটিশ জাহাজে হামলা চালায়। জলদস্যুদের মোকাবেলায় ব্রিটিশ জাহাজ থেকেও গুলি চালানো হয়। এতে জলদস্যুদের হামলা ব্যর্থ হয়েছে।

জাহাজের সশস্ত্ররক্ষীরা কয়েক রাউন্ড সতর্কতামূলক গুলিবর্ষণ করার পর জলদস্যুরাও গুলি চালায়। পরে জাহাজ থেকে আরো গুলি চালালে জলদস্যুরা পালিয়ে যায়।

ওই মুখপাত্র বলেন, জোটের জাহাজ থেকেও গুলি চালানো হয়েছে এবং স্টল ট্যাংকার যাত্রা অব্যাহত রাখে। তবে জোটের জাহাজ বলতে তিনি কোন জোটকে বুঝিয়েছেন তা পরিষ্কার নয়।

সামুদ্রিক নিরাপত্তা সূত্রগুলো বলছে, হামলার উঁচু মাত্রার ঝুঁকি থাকার কারণে ব্রিটিশ জাহাজটি একটি ট্রানজিট-করিডোরের ভেতর দিয়ে যাত্রা শুরু করে এবং তাকে আন্তর্জাতিক নেভাল ফোর্স পাহারা দিয়ে নিয়ে যেতে থাকে।

গোলাগুলির ঘটনায় ব্রিটিশ জাহাজের কোনো নাবিক হতাহত হননি। তবে গোলাগুলিতে জাহাজের ব্রিজ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *